নুসরাতের নামে আসছে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ APP

ফেনীতে অগ্নি দগ্ধ "নুসরাতের নামে আসছে অ্যাপ "নজর"।





সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ নির্যাতনের শিকার ও পরে অগ্নিদগ্ধে নিহত ফেনীর নুসরাত জাহান রাফির নামে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ অ্যাপ তৈরি করার উদ্যোগ নিয়েছে। অ্যাপটির নাম দেওয়া হয়েছে ‘নজর’।
তথ্যপ্রযুক্তি বিভাগের অধীনে পরিচালিত মোবাইল গেম ও অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রকল্প থেকে অ্যাপটি তৈরির কাজ করা হচ্ছে।
প্রকল্পটির পরিচালক মোহাম্মদ আবদুল হাই জানান, প্রাথমিকভাবে অ্যাপটি তৈরির সব কাজ শেষ হয়েছে। টেন্ডার হবার পর ওয়ার্ক অর্ডার প্রস্তুত হলেই কাজ শুরু করা হবে।
নুসরাত হত্যাকাণ্ড দেশের সবাইকে নাড়া দিয়েছে। নুসরাতের স্মৃতি ধরে রাখতে এবং মানুষের উপকারে করতেই আমরা এমন অ্যাপ তৈরির পরিকল্পনা করেছি বলে জানান তিনি।
nusrat এর ছবির ফলাফল
নুসরাত জাহান রাফি
অ্যাপটির নামকরণ প্রসঙ্গে আবদুল হাই বলেন, অ্যাপটির নাম দেওয়া হচ্ছে নজর। মূলত নুসরাত জাহার রাফি নামের প্রতিটি শব্দ থেকে একটি করে অক্ষর নিয়ে এর নামকরণ করা হচ্ছে।
অ্যাপটি অ্যান্ড্রয়েড, আইওএস ও ওয়েব অ্যাপ্লিকেশনে হিসেবে তৈরি করা হবে। ফলে এটি স্মার্টফোন, ট্যাবলেট, ডেক্সটপসহ সবধরনের ডিভাইস থেকে ব্যবহার করা যাবে।
অ্যাপটি কীভাবে কাজ করবে সে প্রসঙ্গে তিনি বলেন, যে কোনো ব্যক্তি সরাসরি নিজের নাম পরিচয় গোপন করে বা অন্যের পক্ষে অভিযোগ করতে পারবেন। এজন্য সে সরাসরি কল করতে বা তাৎক্ষণিক উদ্ধারে সাহায্য নিতে পারবেন। এমনকি এতে ঘটনার বিবরণ, ছবি, অডিও বা ভিডিও আপলোডের সুবিধা থাকছে।
আগামী দু-তিন মাসের মধ্যে অ্যাপটি ছাড়া হবে। ডিজিটাল পদ্ধতিতে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও অপরাধের প্রমাণে এ ধরনের অ্যাপ নারীর জন্য হবে বলে জানান এই কর্মকর্তা।
                                                                                                                                                                                                                                                               সুত্রঃঅধিকার নিউজ।

My YOUTUBE Channel;  tech SARKER 360    
PLEASE  


মন্তব্যসমূহ